ছড়া
15% OFF * FREE SHIPPING
ছড়া
অর্ণব ভট্টাচার্য
আমায় দেখে পাজলদাদু হঠাৎ চেঁচায়, “থাম,
মন দিয়ে শোন, এই ছড়াতে প্রচুর ফলের নাম—
লিখে আমি লুকিয়ে দিলাম কথার বাঁকে বাঁকে,
চুপটি করে খুঁজিস।” বলে হাত বুলিয়ে টাকে
জামার থেকে পদ্য লেখা কাগজ করে বের,
মশা মেরে কীসব ভেবে বলতে থাকেন ফের,
কয়েক কদম এগিয়ে গিয়ে কয়েক কদম পিছে,
লাউড আওয়াজ হঠাৎ করে নামিয়ে এনে নীচে—
“লেখ দেখি ফল কী কী প্রকার লুকিয়ে আছে এতে?
বুদ্ধি আছে? পারবি তবে, নইলে পারিস যেতে।”
আমি তখন অবাক হয়ে বলেই দিলাম, “একি!
খরচ করব বুদ্ধি তেমন দরকার নেই দেখি।
আমার তুমি এই কথাটা মন দিয়ে প্লিজ শোনো,
তাকিয়ে দেখো ছড়ায় ফলের উল্লেখ নেই কোনও।”
কানে কানে বললে দাদু, “নই রে আমি ভুলো,
জুড়ে দ্যাখ না সব লাইনের ফার্স্ট অক্ষরগুলো।”
*বলো দেখি কোন কোন ফলের নাম (রসালো বা শুষ্ক) এই ছড়ায় খুঁজে পেলে?
লেখকের অন্যান্য লেখা
প্রলয় সেন ▪ বুমা ব্যানার্জী দাস ▪ রঞ্জন দাশগুপ্ত ▪ শাশ্বত কর
শিবশঙ্কর ভট্টাচার্য ▪ দেবজ্যোতি ভট্টাচার্য ▪ রাখি পুরকায়স্থ ▪ রম্যাণী গোস্বামী ▪ মৌসুমী রায় ▪ তাপস মৌলিক ▪ অভিষেক ঘোষ ▪ প্রদীপ কুমার দাস ▪ সুস্মিতা কুণ্ডু ▪ সবিতা বিশ্বাস ▪ বিশ্বদীপ সেনশর্মা ▪ দীপক দাস ▪ অমিয় আদক ▪ কল্যাণ সেনগুপ্ত
বদ্রীনাথ পাল ▪ দীনেশ সরকার ▪ রূপসা ব্যানার্জী ▪ শঙ্খশুভ্র পাত্র ▪ সৌরভ চাকী ▪ শক্তিপদ পণ্ডিত ▪ শিবানী কুণ্ডু খাঁ ▪ সুব্রত দাস ▪ বসন্ত পরামানিক ▪ অর্ণব ভট্টাচার্য ▪ অমিত চট্টোপাধ্যায় ▪ সুজাতা চ্যাটার্জী ▪ তাপস বাগ ▪ মৌসুমী চট্টোপাধ্যায় দাস ▪ টুম্পা মিত্র সরকার
অরূপ বন্দ্যোপাধ্যায় ▪ যূথিকা আচার্য ▪ মৃণাল বন্দ্যোপাধ্যায় ▪ কেয়া চ্যাটার্জী ▪ ইন্দ্রজিৎ ঘোষ ▪ সুদীপ ঘোষাল ▪ অনিন্দ্য পাল ▪ ড. উৎপল অধিকারী
অরিন্দম ঘোষ ▪ সৌম্যপ্রতীক মুখোপাধ্যায় ▪ রাজীবকুমার সাহা
সনৎ কুমার ব্যানার্জ্জী ▪ মলয় সরকার
অলংকরণ
প্রদীপ গোস্বামী ▪ মৌসুমী রায় ▪ অঙ্কিতা মণ্ডল ▪ সুজাতা চ্যাটার্জী ▪ রাখি পুরকায়স্থ ▪ সুকান্ত মণ্ডল ▪ পুণ্ডরীক গুপ্ত ▪ প্রবাহনীল দাস ▪ সপ্তর্ষি চ্যাটার্জী ▪ রাজন্যা ব্যানার্জী ▪ সমৃদ্ধি ব্যানার্জী ▪ ঐশিক মণ্ডল ▪ বিজয় বোস ▪ দীপক কুণ্ডু
দুই শতাব্দী। গোটা বিশ্ব চরম অস্থির। একের পর এক ঘটে চলেছে ঐতিহাসিক ঘটনা। তারই মাঝে সে নজরদারি করে চলেছে গোটা বিশ্ব। খিদিরপুর থেকে চিনের ক্যান্টন, সুদূর আফ্রিকার সাভো নদীর তট থেকে ইম্ফল, নিউ পাপুয়া গিনির রহস্যময় ভূগর্ভস্থ জগৎ - কোনও স্থানই তার দৃষ্টিপথের বাইরে নয়। মন্ত্রমুগ্ধের মতো পথ চলে তার নির্বাচিত প্রতিনিধিরা। সে নির্দেশ অমোঘ, অলৌকিক। তা অমান্য করার সাধ্য কারও নেই। সে জিচোলা তাতু।
রহস্য, রোমাঞ্চ, ভয়, অলৌকিক, যুদ্ধ আর ইতিহাস দিয়ে গেঁথে তোলা হয়েছে রুদ্ধশ্বাস দুই শতাব্দীর আখ্যান।