সঞ্জীবকুমার দে

অনাবিল হাসি, মজা, আনন্দ বিতরণে বিশেষ পারদর্শী লেখক সঞ্জীবকুমার দে। পঁয়তাল্লিশ বছরেরও অধিক সময় ধরে তাঁর কলম আজও নিরলস, সাবলীল। প্রথম শ্রেণির প্রায় প্রতিটি পত্রপত্রিকায় একসময় লিখেছেন নিয়মিত। তাঁর সৃষ্ট ‘বটুবাবু’ চরিত্রটি একসময় রবিবাসরীয় আনন্দমেলায় অসম্ভব জনপ্রিয় হয়ে উঠেছিল। ‘দিকপতি দারোগা ও সনাতন চোর’ তাঁর সৃষ্ট আরও দুটি অবিস্মরণীয় মজার চরিত্র। এই সিরিজের গল্পগুলিও একসময় রবিবাসরীয় আনন্দমেলায় অতি জনপ্রিয় ছিল এবং এখনও শুকতারায় পাঠক সমাদৃত হয়ে পরিবেশিত হয়ে চলেছে।

সাপ্তাহিক বর্তমানের যষ্টিমধু কলামে একদা তাঁর ব্যতিক্রমী বিষয়ে রচিত রসরচনাগুলি আজও উচ্চ প্রশংসিত।

মূলত কিশোর সাহিত্য উপযোগী লেখালিখির মধ্যে থাকলেও সব বয়সি পাঠকদের মধ্যেই তাঁর লেখার কদর রয়েছে।

প্রচার বিমুখ, অসম্ভব রসবোধ সম্পন্ন এই লেখকের আরও কয়েকটি রসগ্রন্থ হল ‘বোকা ভূত বনাম খোকা ভূত’, ‘দিকপতি দারোগা সনাতন চোর’। এছাড়া দেব সাহিত্য কুটীর প্রকাশিত তাঁর ভৌতিক গল্পগ্রন্থ ‘কুহেলি মায়ায়’ বিশেষ প্রশংসিত।

‘বটুবাবুর বারোকাহন’ পড়তে শুরু করলে পাঠক পাড়ি দেবেন বিস্ময়কর, অকৃত্রিম, অনন্য এক হাসির ভুবনে।

BATUBABUR BAROKAHAN

Sanjib Kumar Dey

INR 200

In Stock

FREE SHIPPING

Reviews

বটুবাবুর বারোকাহন

বটুবাবু মজার মানুষ নন। তাঁকে ঘিরে যে-সমস্ত ঘটনাগুলো ঘটে যায় সেগুলোই মজার! আসলে তিনি নিতান্তই সরল, সাদাসিধে, অত্যন্ত ছাপোষা, মধ্যবিত্ত পরিবারের এক সংসারী মানুষ। অত্যন্ত দায়িত্বশীল ও কর্তব্যপরায়ণ এই মানুষটি সমাজ-জীবনের নানা পদে পদে সকলের কাছে নানাভাবে শুধু ঠকেই যান। আর তা নিয়ে সংসারে তাঁর বিড়ম্বনার শেষ নেই। স্ত্রীর সঙ্গে মনোমালিন্য, নিত্য কথা কাটাকাটি। চেনা-পরিচিত মহলে তিনি সকলের কাছে এক হাস্যাস্পদ ব্যক্তি হিসাবে প্রতিপন্ন।

তবে বটুবাবুর নানা সমস্যায় পুত্র, পুত্রবধূরা, এমনকি নাতি-নাতনিরাও নিজেদের সামিল করে নেন একাত্মভাবে। সেখানে বটুবাবু সর্বদা বিজয়ী।

বটুবাবুকে নিয়ে তাঁর দৈনন্দিন জীবনে সৃষ্ট নানান ব্যতিক্রমী মজার ঘটনা এখানে বিবৃত হলেও, বলা যায় এই গল্পগুলো সমস্ত অবাঞ্ছিত ঘটনার মুখোমুখি দাঁড়িয়ে মোকাবিলা করা এক লড়াকু মানুষের গল্প।

ঠকতে ঠকতে হার না মানা সকলের হৃদয়জয়ী এক ভালোমানুষের গল্প।


Category : Short stories

Paper Back

ISBN: 978-81-947020-2-3